• রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

কুপ্রবৃত্তির অনুসরণ প্রেক্ষাপট রমজান ;-সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

পরিচয়: স্বভাব ও মেজাজের অনুকুলের প্রতি টানকে প্রবৃত্তি বলে। অর্থাৎ মানুষ যা চায়, যা পছন্দ করে এবং কামনা বাসনা করে তাই হলো প্রবৃত্তি। আর অন্তরের বক্রতা এবং বিবেক বিপর্যয়ের কারণে সত্য ছেড়ে বাতিলের দিকে ঝোঁকাই হলো কুপ্রবৃত্তি। কুপ্রবৃত্তির অনুসরণ ধ্বংস ও সর্বনাশের সবচেয়ে বড় মাধ্যম। কেননা এর অনুসারী মানুষটি পরিণাম না ভেবে শুধু উপস্থিত মজার কথাই চিন্তা করে যদিও তা ইহকাল এবং পরকাল নষ্টের কারণ হয়ে দাঁড়াই।
কুরআন-হাদীসের আলোকে কুপ্রবৃত্তির অনুসরণ: মহান আল্লাহ তায়ালা কুরআনুল কারীমে কুপ্রবৃত্তির অনুসরণ করতে নিষেধ করেছেন। প্রবৃত্তির কামনা-বাসনা এবং ভ্রষ্টতা হতে বিরত থাকার জন্য নির্দেশ দিয়েছেন। এরকমভাবে হাদীসেও কুপ্রবৃত্তির অনুসরণ থেকে নিষেধ করা হয়েছে। মহান আল্লাহ বলেন, অতএব তোমরা সুবিচার করতে গিয়ে প্রবৃত্তির অনুসরণ করোনা। আর যদি তোমরা ঘুরিয়ে পেঁচিয়ে কথা বল কিংবা পাশ কাটিয়ে যাও, তবে আল্লাহ তোমাদের যাবতীয় কাজ-কর্ম সম্পর্কে সম্যক অবগত। (সূরাহ নিসা: ১৩৫)
(হে রাসূল!) “আপনি কি তার প্রতি লক্ষ করেছেন, যে তার প্রবৃত্তিকে স্বীয় উপাস্য বানিয়ে নিয়েছে? আল্লাহ জেনে-শুনেই তাকে পথভ্রষ্ট করেছেন, তার কান ও অন্তরে মোহর এঁটে দিয়েছেন এবং তার চোখের উপর রেখেছেন আবরণ। অতএব, আল্লাহর পর কে তাকে পথ প্রদর্শন করবে? তবুও কি তোমরা উপদেশ গ্রহণ করবে না? (সূরাহ জাসিয়াহ: ২৩)
আপনি কি তাকে দেখেন না, যে তার প্রবৃত্তিকে উপাস্যরূপে গ্রহণ করে? তবুও কি আপনি তার যিম্মাদার হবেন? আপনি কি মনে করেন যে, তাদের অধিকাংশ শুনে অথবা বুঝে? তারা তো চতুষ্পদ জন্তুর মত; বরং তারা আরো অধিক পথভ্রষ্ট। (সূরাহ ফুরকান: ৪৩-৪৪)
আব্দুল্লাহ বিন আমর ইবনে আস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ততক্ষণ তোমাদের কেউ মুমিন হতে পারবে না যতক্ষণ তার প্রবৃত্তি আমার আনিত বিধানের অনুগত না হবে। (মিশকাত: ১৬৭)
উল্লেখিত আয়াতসমূহ এবং হাদীস থেকে স্পষ্ট হয়ে যায় যে, কৃপ্রবৃত্তির অনুসরণ করতে ইসলাম নিষেধ করেছে। কুপ্রবৃত্তির অনুসরণ একজন মানুষকে মুমিন হতে বাধা প্রদান করে। এর অনুসারী ব্যক্তি পথভ্রষ্ট। চতুষ্পদ জন্তুর চেয়েও নিকৃষ্ট। কুপ্রবৃত্তির অনুসরণ অন্তরের উপর সীল মহরের কারণ হয়ে থাকে। যার কারণে এর অনুসারী ব্যক্তি মন্দকে মন্দরূপে দেখেনা; বরং নির্দিধায় তা পালন করতেই থাকে। অবশেষে সে জাহান্নামের উপযোগী হয়ে উঠে।
বাস্তবিক প্রেক্ষাপট : কুরআন-হাদীসের আলোকে বাস্তবিক প্রেক্ষাপট পর্যালোচনা করলে দেখা যায় যে, বর্তমান সমাজের বেশিরভাগ মানুষই কুপ্রবৃত্তির অনুসারী। এমনকি পবিত্র রমজান মাসেও মানুষ কুপ্রবৃত্তির অনুসরণ করতেছে। কেউ কুফর, শিরক, কিংবা বিদআতি কর্মকাণ্ডে জড়িত থাকার মাধ্যমে কুপ্রবৃত্তির অনুসরণ করতেছে। কেউবা বিভিন্ন ধরণের মিথ্যা কথা ও মিথ্যা কাজের সাথে জড়িত থেকে, কেউ আবার হারাম উপার্জন করে, বিভিন্ন ধরণের প্রতারণার সাথে জড়িত থেকে, গান-বাজনা, হত্যা, চুরি, ডাকাতি, যিনা-ব্যভিচার, সুদ ও ঘুষের সাথে সম্পৃক্ত থেকে, পারস্পরিক সম্পর্ক ছিন্ন করে, গীবত, তোহমত ও চোগলখুরী করে, জুয়ায় অংশগ্রহণ করে, নেশাজাতীয় দ্রব্য গ্রহণ করে, প্রতিবেশীকে কষ্ট দিয়ে, ছালাত আদায় না করে, যাকাত আদায় না করে কুপ্রবৃত্তির অনুসরণ করতেছে। এক কথায়, বর্তমান সমাজের অধিকাংশ মানুষই বিভিন্নভাবে কুপ্রবৃত্তির অনুসরণে লিপ্ত আছে। অথচ ছিয়ামের ফজীলত পাওয়ার জন্য কুপ্রবৃত্তির অনুসরণ অবশ্যই বর্জন করতে হবে। কেননা ক্বিয়ামতের দিন ছিয়াম বলবে, হে রব। আমি দিনের বেলায় তাকে (ছিয়াম পালনকারীকে) পানাহার ও কুপ্রবৃত্তির অনুসরণ থেকে বিরত রেখেছি। তাই তার ব্যাপারে আমার সুপারিশ কবুল কর। (মিশকাত: ১৯৬৩)
এক্ষণে কেউ যদি ছিয়াম রাখা অবস্থায় কুপ্রবৃত্তির অনুসরণ বর্জন না করতে পারে তাহলে সে পরকালে ছিয়ামের সুপারিশ পাবে কি?
অতএব আসুন, কুপ্রবৃত্তির অনুসরণ বর্জন করি এবং এর ক্ষতি থেকে নিজেদেরকে রক্ষা করি। আল্লাহ আমাদের তাওফীক দিন। আমিন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল- শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *